সোমবার, ১১ই জুন, ২০১৮

সৌদিতে গৃহকর্মী নিতে নিয়োগকর্তার জামানত বাধ্যতামূলক

নিউজ টাইম কলকাতা ডট কম
নভেম্বর ৩, ২০১৫
news-image

একজন গৃহকর্মী নিয়োগ দিতে হলে নিয়োগ কর্তার ব্যাংক অ্যাকাউন্টে কমপক্ষে ৩৫ হাজার রিয়েল জমা থাকার নিয়ম করে দিয়েছে সৌদি আরবের শ্রম মন্ত্রণালয়। এছাড়া  কোন জরিমানা বকেয়া না থাকাসহ বেশকিছু শর্ত মানতে হবে নিয়োগকর্তাকে।

সৌদি আরবের স্থানীয় একটি পত্রিকা জানায়, সম্প্রতি নিয়োগকারীরা অনলাইনে ভিসা আবেদন প্রত্যাখ্যান করার অভিযোগ করলে মন্ত্রণালয় এ বিষয়টি তুলে ধরেন।

মন্ত্রণালয় জানায়. আবেদনকারীদের আর্থিক অস্বচ্ছলতাই আবেদন প্রত্যাখ্যানের প্রধান কারণ। এছাড়া কাগজপত্র না থাকা অথবা অস্পষ্ট কাগজপত্র, অতিরিক্ত ভিসা চাওয়া, ২ হাজার রিয়াল আবেদন ফি জমা না দেয়া এবং আয় ও সঞ্চয়ের প্রমাণে কোন ব্যাংক স্টেটমেন্ট না দেয়াও আবেদন প্রত্যাখ্যানের অন্যতম কারণ।

মন্ত্রণালয় আরও জানায়, একজন গৃহকর্মী নিয়োগ দিতে হলে নিয়োগকর্তাকে অবশ্যই মাসে কমপক্ষে ৫ হাজার রিয়েল আয় করতে হবে এবং আবেদন করার পূর্বের ৬ মাসের ব্যাংক হিসেবে কমপক্ষে ৩৫ হাজার রিয়েল জমা থাকতে হবে।

দ্বিতীয় গৃহকর্মী নিয়োগ দিতে হলে নিয়োগকারীকে মাসে অবশ্যই কমপক্ষে ১৮হাজার রিয়েল আয় করতে হবে এবং ব্যাংক হিসেবে কমপক্ষে ১ লাখ ২০ হাজার রিয়েল থাকতে হবে।

চতুর্থ ভিসার জন্য মাসে কমপক্ষে ৩০ হাজার রিয়েল আয় থাকতে হবে এবং ব্যাংক হিসেবে ২ লাখ ৫০ হাজার রিয়েল জমা থাকতে হবে।

৫ম ভিসার জন্য কোন মাসিক আয়ের শর্ত পুরণ করতে হবে না কিন্তু আবেদনকারীর ব্যাংক হিসেবে থাকতে হবে ৫ লাখ রিয়েল।

মন্ত্রণালয় জানায়, যখনই নতুন আবেদন করা হবে তখনই একজন আবেদনকারীর সক্রিয় ভিসার সংখ্যা গণনা করা হবে। আরও বলা হয়, ২৫ বছরের ঊর্ধে বিবাহিত অথবা অবিবাহিত অ-সৌদি পরিবার তাদের বেতনের তথ্য সম্পন্ন করে গৃহকর্মী নিয়োগ দিতে পারবে।  আরবনিউজ।