সোমবার, ১১ই জুন, ২০১৮

অস্কারের তালিকায় বাঙালি মেয়ে

নিউজ টাইম কলকাতা ডট কম
ডিসেম্বর ২১, ২০১৫
news-image

ভারতীয় বংশোদ্ভূত অস্ট্রেলীয় পরিচালক অভিজিৎ ডোনাটের হিন্দি ছবি ‘শেলব্রিজ’-এ এক বঙ্গসন্তানের গাওয়া একটি গান এ বার স্থান পেয়েছে অস্কার পুরস্কারের মনোনয়ন তালিকায়।

কিরানা ঘরানার সংহিতা নন্দী হিন্দুস্তানী শাস্ত্রীয় সঙ্গীত গায়িকা সংহিতা নন্দীর আদি বাড়ি দুর্গাপুরে। পশ্চিমবঙ্গের একটি শহর থেকে অস্কার পুরস্কারের জন্য মনোনয়ন তালিকায় পৌঁছনো— এই দীর্ঘ ও প্রায় অবিশ্বাস্য পথ প্রায় সবার অলক্ষ্যে অতিক্রম করতে চলেছেন প্রচারবিমুখ এই শিল্পী। অস্কারের জন্য প্রাথমিক ভাবে বাছাই করা ৭৪টি গানের অন্যতম তাঁর গান।

গোটা দেশে সঙ্গীত পরিবেশনের ফাঁকে এখন তিনি রাজধানীতে। জানাচ্ছেন, ‘‘আমার গুরু প্রয়াত পণ্ডিত এ কানন। এ ছাড়াও বিভিন্ন সময়ে গান শিখেছি পণ্ডিত বিনায়ক তোরভি ও উস্তাদ মশকুর আলি খানের কাছেও। ১৯৯৫-তে আকাশবাণী কলকাতা-র শিল্পী হিসাবে গান গাওয়া শুরু করলেও ১৯৯৭-এ স্থায়ী ভাবে আমেরিকায় থাকা শুরু। তবে গানবাজনা থেমে থাকেনি সে দেশেও।’’

সংহিতা আমেরিকা ও কানাডার বিভিন্ন সঙ্গীত সম্মেলনে নিয়মিত ভাবেই ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতের অন্যতম মাধ্যম খেয়াল পরিবেশন করে থাকেন। এখন আমেরিকার বিভিন্ন শহরে তাঁর পরিচালিত প্রতিষ্ঠানের মাধ্যমে শাস্ত্রীয় সঙ্গীত শেখাচ্ছেন তিনি। সেখানে প্রবাসী ভারতীয়দের সঙ্গে সঙ্গে আমেরিকানরাও তাঁর ছাত্রছাত্রী হয়ে আসে। সম্প্রতি ইউরোপের আগ্রহী ছাত্রছাত্রীদের জন্য অনলাইন সঙ্গীত শিক্ষাদানে উদ্যোগী হচ্ছেন সংহিতা। এ ছাড়া, বিখ্যাত পিয়ানোবাদক মাইকেল হ্যারিসনের সঙ্গে যৌথ ভাবে গড়ে তুলেছেন ‘সমাধি’ নামে একটি ভারতীয় ও পশ্চিমী সঙ্গীতের ফিউশন পরিবেশনার দল।
দীর্ঘদিন আমেরিকাবাসী হলেও তিনি নিয়মিত ভারতে আসেন বিভিন্ন শহরে শাস্ত্রীয় সঙ্গীত সম্মেলনে গান গাওয়ার জন্য। এ বারেও সংহিতা এ দেশে এসেছেন কলকাতা-সহ কয়েকটি শহরে গান গাইতে। একটাই আক্ষেপ তাঁর। বললেন, ‘‘ভারতে এত অনুষ্ঠান করলেও দিল্লিতে এখনও পর্যন্ত কোনও অনুষ্ঠানে ডাক পাইনি। ফিরে গিয়ে ইউরোপের বিভিন্ন দেশে অনুষ্ঠানের কথা রয়েছে। কিন্তু নিজের দেশের রাজধানীতে গাইবার স্বপ্ন এবং ইচ্ছেটা রয়েই গিয়েছে।’’