বুধবার, ১৩ই জুলাই, ২০১৬

বাড়িওয়ালা হেনস্থা করলে কি করবেন?

নিউজ টাইম কলকাতা ডট কম
ডিসেম্বর ২১, ২০১৫
news-image

বাড়িওয়ালা চাইছেন, আপনি উঠে যান। আপনাকে ফাঁসানোর জন্য নানা অছিলায় ভাড়া নিচ্ছেন না। করবেন কী? জানাচ্ছেন আইনজীবী তমাল মুখোপাধ্যায়

যে সময়ে ভাড়াটে হয়ে এসেছিলেন, তখন চুক্তিপত্রের চল ছিল না। সবই মুখের কথায়। ভাড়াও ছিল কম। বাড়িওয়ালা চাইছেন, নতুন ভাড়া বসাবেন। তাই ভাড়া নিচ্ছেন না। বাড়িভাড়া আইন অনুযায়ী বছরে দু’মাস বা তার বেশি ভাড়া না দিলে সেই ভাড়াটে ‘ডিফল্টার’। তাকে তুলে দেওয়ার পথ প্রশস্ত।

রসিদ দেব না: বাড়িওয়ালা যদি ভাড়া নিয়ে রসিদ দিতে ঝোলান, ‘রেন্ট কন্ট্রোলার’-এর কাছে অভিযোগ করুন। ভাড়া যে দিয়েছেন তার প্রমাণ হিসেবে সঙ্গে দিন চেকের প্রতিলিপি বা মানি অর্ডারের রসিদ। সাক্ষীও হাজির করতে পারেন। প্রমাণ হলে জরিমানা, বাড়িওয়ালা যত টাকার রসিদ দেননি তার তিন গুণ বা কন্ট্রোলার  ঠিক করবেন।

ভাড়াই নেব না: বাড়িওয়ালা যদি ভাড়া নিতে না চান, মানি অর্ডার করে পাঠাতে হবে। মানি অর্ডারের রসিদই বাড়িভাড়ার রসিদ হিসেবে গণ্য হবে। বাড়িওয়ালা যদি মানি অর্ডার ফিরিয়ে দেন, তবে তার নথি আর আগের রসিদ নিয়ে ‘রেন্ট কন্ট্রোল’-এ যান।  প্রতি মাসে ১৫ তারিখের মধ্যে সেখানেই ভাড়া জমা করে যেতে হবে, যত দিন না বাড়িওয়ালা উচ্ছেদের মামলা করেন।

কোর্ট দেখাব: বাড়িওয়ালা উচ্ছেদ মামলা করলে আদালতে ভাড়ার টাকা জমা হবে। ভাড়া বাকি থাকলেও তা-ও সুদ সমেত জমা দিতে হবে আদালতেই। যত দিন মামলা চলবে, তত দিন এই ব্যবস্থা।