সোমবার, ১১ই জুন, ২০১৮

বলিউডের ২০১৫ কেমন গেল?

নিউজ টাইম কলকাতা ডট কম
ডিসেম্বর ২১, ২০১৫
news-image

কেমন গেল বলিউডের ২০১৫ বছরটা? কোন ছবি নজর কাড়ল? কোন ছবি বক্স অফিস কাঁপাল? কারা হয়ে উঠলেন বড় স্টার? একনজরে বিগ-স্মল-মূলধারা-ব্যতিক্রমী-নবাগত-ভেটেরান ইত্যাদির তামামি।

গোটা বছরের দিকে পিছন ফিরে তাকালে দেখা যাবে, ২০১৫ কেবল মাত্র নবাগতদের সাফল্যের দশক ছিল না। এ বছরে ভেটেরানদের ছবিও বক্স অফিসে জোরদার ধাক্কা মেরেছে। আবার অন্য দিক থেকে দেখলে ২০১৫ ছিল পুনর্মিলনের বছর। পুরনো পরিচালকের সঙ্গে মিলিত হয়েছেন পুরনো স্টার। অতীতচারণায় ফিরে যেতে বাধ্য হয়েছেন পুরনো দর্শক-প্রজন্ম।

এ বছরের সবথেকে বড় চমকটাই এসেছে বছরের শেষে। শাহরুখ-কাজলের পুরনো রসায়নে জেন-ওয়াইকে সঙ্গে নিয়ে মজে থাকার বিরল সুযোগ করে দিয়েছেন রোহিত শেট্টি। আবার অন্য রিইউনিয়ন ঘটেছে সলমন-সুরজ বরজাতিয়া কম্বিনেশনে ‘‘প্রেম রতন ধন পায়ো’’-তে। একই সঙ্গে বছরের উপান্তে ছিল পরবর্তী প্রজন্মের সাফল্যের গল্প। রণবীর-দীপিকা-প্রিয়ঙ্কা ট্রায়োর কেমিস্ট্রি অবশ্যই সাড়া জাগিয়েছে। ‘‘বাজিরাও মস্তানি’’-র সাফল্য বক্স অফিস ছাড়িয়ে হাঁটা দিয়েছে ইতিহাস তৈরির দিকে।

মেইন স্ট্রিমের ধার ঘেঁষে গিয়েঠে আর বালকির ছবি ‘‘শামিতাভ’’। বিগ বি-র সঙ্গে কদম মিলিয়ে ধনুস ম্যাজিক দেখিয়েছেন এই ছবিতে। সমালোচকের কলমও স্বাগত জানাতে কুণ্ঠাবোধ করেনি তাকে।

সেই সঙ্গে ২০১৫ ছিল ‘‘মশান’’, ‘‘তলোয়ার’’, ‘‘তনু ওয়েডস মনু রিটার্নস’’-এর মতো সীমিত বাজেটের ছবির সাফল্যের বছর। নতুন পরিচালকদের সামনে আশা জাগানোর বছর।

বক্স অফিসের হিসেব-নিকেশ থেকে দূরে সরে এসে বলা যায়, ‘‘রয়’’ অথবা ‘‘বদলাপুরের’’ মতো ব্যতিক্রমী ছবির বছরও ছিল ২০১৫। বড় বাজেটের পাশাপাশি ছোট বাজেট যে বলিউডে জায়গা করে নিয়েছে, সেটা এ বছর যেন পোক্ত ভাবে প্রমাণিত হল।