সোমবার, ১১ই জুন, ২০১৮

সারদাকাণ্ড: সাংসদ শতাব্দী রায় ও বিবেক গুপ্তকে নোটিস সিবিআইয়ের

নিউজ টাইম কলকাতা ডট কম
জানুয়ারি ২০, ২০১৬
news-image

কলকাতা: সারদা তদন্তে ফের তৎপর সিবিআই। ভোটর আগে যা তৃণমূলের অস্বস্তি বাড়াল বলে মত পর্যবেক্ষকদের একাংশের। সূত্রের খবর, ভোটের আগে আরও একটি চার্জশিট পেশকরতে পারে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা। সে কারণেই নথি চেয়ে দুই তৃণমূল সাংসদকে তড়িঘড়ি নোটিস। তারই অঙ্গ হিসেবে নথি চেয়ে তৃণমূল সাংসদ বিবেক গুপ্ত ও শতাব্দী রায়কে নোটিস পাঠানো হয়েছে। নজরে রাজ্যের এক কংগ্রেস সাংসদও।

সিবিআই সূত্রে খবর, তদন্তে উঠে এসেছে, সারদার অ্যাকাউন্ট থেকে তৃণমূলের রাজ্যসভার সাংসদ বিবেক গুপ্তর ব্যক্তিগত অ্যাকাউন্টে বিভিন্ন সময়ে ৩০ লক্ষ টাকা এসেছে। সারদা থেকে একাধিকবার টাকা পেয়েছে বিবেকের প্রিন্টিং প্রেসও।

এই প্রেসেই সারদা গোষ্ঠীর একাধিক খবরের কাগজ ছাপা হত। কিন্তু, তদন্তে নেমে সেই ছাপার হিসেবেই বহু গরমিল মিলেছে বলে সূত্রের খবর। সিবিআই সূত্রে দাবি, প্রতিদিন ৫ হাজার কাগজ ছাপা হলেও, টাকা নেওয়া হত প্রায় ৫০ হাজার কাগজের! গোয়েন্দাদের প্রশ্ন, গরমিল সত্ত্বেও দিনের পর দিন কেন তৃণমূল সাংসদ বিবেক গুপ্তর প্রেস থেকেই কাগজ ছাপাতেন সুদীপ্ত সেন? কেনই বা তৃণমূল সাংসদের ব্যক্তিগত অ্যাকাউন্টে গিয়েছিল সারদার টাকা?

সিবিআই সূত্রে দাবি, বিবেক গুপ্তকে ই-মেলের মাধ্যমে জানানো হয়েছে, শুক্রবারের মধ্যে নথি পেশ করতে হবে। বিবেক গুপ্তর মোবাইল ফোনে ফোন করা হলে, তাঁর ব্যক্তিগত সচিব জানিয়েছেন, বিবেক গুপ্ত সিবিআই-এর নোটিস পেয়েছেন। যেসব নথি চাও.য়া হয়েছে, তা দু’একদিনের মধ্যেই পৌঁছে দেওয়া হবে সিবিআইয়ের কাছে। সূত্রের দাবি, তৃণমূল সাংসদের আপ্ত সহায়ক তদন্তকারীদেরও জানিয়েছেন, বিবেক গুপ্ত এখন কলকাতার বাইরে আছেন। দু’একদিনের মধ্যে তিনি ফিরলে নথি পেশ করা হবে।

এদিকে, নথি চেয়ে আরেক তৃণমূল সাংসদ শতাব্দী রায়কেও নোটিস পাঠিয়েছে সিবিআই। শতাব্দীর সঙ্গে সারদার যোগ নিয়ে একসময় মুখ খুলেছিলেন সুদীপ্ত সেনই! বলেছিলেন, তাব্দী রায় আমাদের ব্র্যান্ড অ্যাম্বাসাডর ছিলেন৷ আমাদের কাছ থেকে ২ লাখ টাকা করে মাইনে পেতেন৷ সূত্রের খবর, গোয়েন্দারা জানতে চান, সারদার থেকে কত টাকা পেয়েছিলেন শতাব্দী রায়? সারদার সঙ্গে তাঁর কী চুক্তি হয়েছিল?

সিবিআই সূত্রে খবর, এইসব প্রশ্নের উত্তর জানতে চেয়ে শতাব্দীকেও ই মেল মারফৎ নোটিস পাঠিয়ে, এক সপ্তাহের মধ্যে প্রয়োজনীয় নথি তলব করা হয়েছে। এ প্রসঙ্গে শতাব্দী রায়কে ফোন করা হয়। কিন্তু তিনি ফোন ধরেননি। তৃণমূলের পাশাপাশি সারদাকাণ্ডে রাজ্যের এক কংগ্রেস সাংসদকেও কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা নোটিস পাঠাতে চলেছে বলে সিবিআই সূত্রে খবর। এর আগে এই সাংসদকে জিজ্ঞাসাবাদ করা হয়। সিবিআই সূত্রে দাবি, তাঁর পেশ করা নথিতে সন্তুষ্ট নন গোয়েন্দারা।