সোমবার, ১১ই জুন, ২০১৮

ইসরোর নয়া ইতিহাস! একসঙ্গে ২০ উপগ্রহ মহাকাশে

নিউজ টাইম কলকাতা ডট কম
জুন ২৩, ২০১৬
news-image

শ্রীহরিকোটা: ভারতের মুকুটে নয়া পালক। একসঙ্গে ২০টি কৃত্রিম উপগ্রহকে মহাকাশের নির্দিষ্ট কক্ষপথে সফলভাবে স্থাপন করে নতুন রেকর্ড গড়ল দেশের মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)।

বুধবার সকাল ৯টা ২৬ মিনিটে অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধবন মহাকাশ কেন্দ্র থেকে ২০টি কৃত্রিম উপগ্রহ নিয়ে মহাকাশে যাত্রা করে ইসরোর পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকল বা পিএসএলভি সি-৩৪।

এদিন যে ২০টি কৃত্রিম উপগ্রহ নিয়ে মহাকাশে পাঠানো হয়, তার মধ্যে ভারতীয় উপগ্রহ ৩টি। বাকি ১৭টি উপগ্রহ আমেরিকা, কানাডা, জার্মানি এবং ইন্দোনেশিয়ার। দেশীয় উপগ্রহগুলির মধ্যে রয়েছে নতুন প্রজন্মের ভূ-পর্যবেক্ষণের জন্য তৈরি কার্টোস্যাট-২, সত্যভামা স্যাট এবং স্বয়ং। ২০টি উপগ্রহের মোট ওজন ১ হাজার ২৮৮ কেজি।

এরমধ্যে সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি কার্টোস্যাট-২ উপগ্রহটির ওজন ৭২৭.৫ কেজি। রিমোট সেন্সিং-এর মাধ্যমে কৃষি থেকে বিপর্যয় মোকাবিলা—বিভিন্ন কাজে এটি ব্যবহৃত হবে। এই স্যাটেলাইটে রয়েছে অত্যন্ত উচ্চক্ষমতাসম্পন্ন প্যানক্রোম্যাটিক এবং মাল্টি-স্পেকট্রাল ক্যমেরা। ফলে, এই উপগ্রহের ছবি অত্যন্ত স্পষ্ট উঠবে।

আরও দু’টি ছোট উপগ্রহ ‘সত্যভামা স্যাট’ এবং ‘স্বয়ং’ উপগ্রহ এদিন পাঠানো হয়। ‘সত্যভামা স্যাট’ তৈরি করেছে চেন্নাইয়ের সত্যভামা বিশ্ববিদ্যালয় ও ‘স্বয়ং’ নামে উপগ্রহটি বানিয়েছেন পুণের কলেজ অফ ইঞ্জিনিয়ারিং-এর ছাত্ররা। এই দুই প্রতিষ্ঠানকেও ধন্যবাদ জানিয়েছেন প্রধানমন্ত্রী।

ইসরো সূত্রে জানানো হয়, উৎক্ষেপণের ঠিক ২৬ মিনিট পরে ২০ উপগ্রহকেই নির্দিষ্ট কক্ষপথে (পোলার সান সিনক্রোনাস অর্বিট বা এসএসও) স্থাপিত করা হয়। এর আগে ২০০৮ সালে একই সঙ্গে ১০টি কৃত্রিম উপগ্রহ নিয়ে মহাকাশে পাড়ি দিয়েছিল ইসরোর রকেট। এদিন সেই রেকর্ডকে ভেঙে নতুন রেকর্ড গড়া হল।

এই প্রসঙ্গে ইসরোর চেয়ারম্যান কিরণ কুমার বলেন, একসঙ্গে ২০টি স্যাটেলাইটকে উৎক্ষেপণ করা মানে মহাকাশে এক ঝাঁক পাখিকে ছেড়ে দেওয়া। তবে, বিশ্বে এখনও পর্যন্ত সবচেয়ে বেশি সংখ্যক উপগ্রহকে একসঙ্গে পাঠানোর রেকর্ড রয়েছে রাশিয়ার দখলে। ২০১৪ সালে তারা একসঙ্গে ৩৭টি উপগ্রহ পাঠিয়েছিল। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা-ও একসঙ্গে ২৯টি উপগ্রহ পাঠিয়েছে।

পিএসএলভি সি-৩৪-এর সফল উৎ‍‍ক্ষেপণের পর ইসরোর বিজ্ঞানীদের অভিনন্দন জানিয়েছেন রাষ্ট্রপতি। টুইট করে তিনি বলেছেন, নজিরবিহীনভাবে ২০ টি উপগ্রহকে মহাকাশে পৌঁছে দেওয়ার জন্য ইসরোর বিজ্ঞানীদের অভিনন্দন।

টুইট করেছেন প্রধানমন্ত্রীও। নরেন্দ্র মোদী লিখেছেন, এক যাত্রায় ২০টি উপগ্রহ! নতুন নতুন বাধা টপকানোর ইতিহাস রচনা করছে ইসরো। ভারতীয় বিজ্ঞান ও প্রযুক্তি কতটা এগিয়ে তা ফের দেখিয়ে দিলেন ইসরোর বিজ্ঞানীরা। কৃতিত্বের শিখর ছোঁয়ার জন্য তাঁদের ধন্যবাদ। দীর্ঘদিনের পরিশ্রমের ফলেই আজ তাঁরা অন্য দেশের মহাকাশে পাড়ি দেওয়ার স্বপ্নও সফল করলেন।

এছাড়াও ভারতীয় মহাকাশ বিজ্ঞানে নতুন ইতিহাস রচনার জন্য ইসরোর বিজ্ঞানীদের অভিনন্দন জানিয়েছেন, কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী রাজ্যবর্ধন রাঠোর সহ অন্যান্য মন্ত্রীরা। অভিনন্দন জানিয়েছেন অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী এন চন্দ্রবাবু নাইডু, মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহান সহ অন্যান্যরা।